জেড উদ্ভিদ (Jade plants) হল রসালো উদ্ভিদ যা সাধারণত অর্থ গাছ বা ভাগ্যবান উদ্ভিদ হিসাবে উল্লেখ করা হয়। সংখ্যাগরিষ্ঠ শুষ্ক মন্ত্র, তীব্র আলো এবং উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে। অন্যদিকে, গাছের মালিকরা উদ্বিগ্ন হতে পারে যখন তারা তাদের পাতায় (leaves) সাদা ছোপ লক্ষ্য করে – এই সাদা দাগের পিছনের কারণগুলি এবং আপনার জেড গাছের সৌন্দর্যকে চিনতে। জেড গাছে (Jade plant) সাদা দাগের কারণ এবং কীভাবে সেগুলি অপসারণ করা যায় তা জানতে, এই নিবন্ধটি সম্পূর্ণভাবে পড়ুন।

  • সাদা দাগের কারণ হতে পারে একটি ছত্রাক। উপরন্তু, ছত্রাক, ধূলিময় দাগ সম্ভবত পাউডারি মিলডিউ। প্রাথমিকভাবে, পাতাগুলিতে ছোট, গোলাকার সাদা দাগ থাকবে যা পুরো উদ্ভিদ জুড়ে বৃদ্ধি পাবে।
  • কম্পোস্টে ভূতাত্ত্বিক বিকাশ ঘটতে পারে আপনার যে কোনো পাত্রের উদ্ভিদের ধীরে ধীরে পুষ্টি শোষণের ফলে। বিশেষ করে বছরের পর বছর একই পাত্রে থাকার পর! একটি খনিজ ভারসাম্যহীনতা যা একটি সুস্থ উদ্ভিদকে সমর্থন করার জন্য অপর্যাপ্ত পুষ্টির ফলে এটি হতে পারে।
  • এই দাগগুলি হল পাতায় অবশিষ্ট লবণ জমা, যা অতিরিক্ত জলের সাথে বাষ্পীভূত হয়। এটি উদ্ভিদের ক্র্যাসুলা পরিবারের জন্য খুব তৃষ্ণার্ত নয়, এবং আপনি যদি কোন নরম পাতা বা পাতার ফোঁটা দেখতে পান তবে আপনার উদ্ভিদ সম্ভবত খুব বেশি জল পান করছে।
  • আরেকটি কারণ অতিরিক্ত নিষিক্তকরণ। আপনার কম্পোস্টে ধীর-নিঃসরণ সার থাকলে আপনি “ডাবল ফিডিং” করছেন না তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই প্যাটার্নগুলি গাছের ক্ষতি করে না; এগুলি প্রায়শই কেবলমাত্র পাতার প্রান্ত এবং ডগায় দেখা যায়, পুরো উদ্ভিদ নয়।

কীটপতঙ্গ, অসুস্থতা বা পরিবেশগত অবস্থা জেড গাছে সাদা দাগের কিছু কারণ। নিম্নলিখিত ক্রিয়াগুলি আপনার জেড উদ্ভিদের সাদা দাগ কমাতে ব্যবহার করা যেতে পারে

ছত্রাকজনিত রোগ (Fungal diseases)

  • ছত্রাকের সংক্রমণ নির্ণয়ের জন্য বিশদ পর্যবেক্ষণ প্রয়োজন। ছত্রাকনাশক স্প্রে প্রয়োগ করা বিশেষত আলংকারিক উদ্ভিদের জন্য থেরাপির জন্য অপরিহার্য হতে পারে যেখানে ছত্রাকের সংক্রমণ ইতিমধ্যেই শুরু হয়েছে। জেড উদ্ভিদ একটি ভাল বায়ুচলাচল বায়ুমণ্ডলে ছত্রাক সংক্রমণের সাথে যুক্ত সাদা দাগ থেকে মুক্ত হতে পারে।

কীটপতঙ্গের উপদ্রব (Infestations of pests)

  • জেড গাছে সাদা দাগের একটি প্রধান কারণ হল কীটপতঙ্গের উপদ্রব। নিশ্চিত করুন যে আপনার উদ্ভিদ পর্যাপ্ত বায়ু সঞ্চালন পায় এবং ভিড় হয় না। ধুলো এবং অন্যান্য বাগ-লুকানোর জায়গা থেকে পরিত্রাণ পেতে নিয়মিতভাবে পাতা এবং ডালপালা পরিষ্কার রাখুন। সাদা দাগ থেকে মুক্তি পেতে, প্রতিটি পাতা সাবধানে পরিষ্কার করুন। আরও জেদী দাগের জন্য সমান পরিমাণে ভিনেগার এবং জল ব্যবহার করা যেতে পারে।

পচনশীল শিকড় (Rotting root):

  • আপনার গাছের গোড়া পচে যেতে পারে যদি সাদা দাগের সাথে কালো বা হলুদ পাতার দাগ থাকে। এর একটি সাধারণ কারণ হল অতিরিক্ত জল। মাটি একটু শুকিয়ে যাক এবং কিছুক্ষণের জন্য আপনার গাছকে জল দেওয়া বন্ধ করুন।

মাটি বিবেচনা করে (Considering the Soil):

  • মাটির চূড়ান্ত সংকোচন এবং পুষ্টির ক্ষয় দ্বারা উদ্ভিদের বৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে। একটি রসালো-নির্দিষ্ট মাটির মিশ্রণ নির্বাচন করুন যা ভালভাবে নিষ্কাশন করে, সাধারণত বালি, পার্লাইট এবং পাত্রের মাটির মিশ্রণ থাকে।

অম্বল (Heartburn): 

  • সানবার্ন সাদা দাগের কারণ হতে পারে যদি তারা সরাসরি সূর্যালোক গ্রহণ করে এমন পাতার মধ্যে সীমাবদ্ধ থাকে। ভাল, ছড়িয়ে পড়া আলো সহ একটি এলাকায় আপনার উদ্ভিদ স্থানান্তর.

পর্যায়ক্রমে পরিষ্কার এবং ছাঁটাই (Periodic cleaning and trimming):

  • আপনার জেড উদ্ভিদের স্বাস্থ্য এবং সৌন্দর্য বজায় রাখার জন্য নিয়মিত ছাঁটাই এবং পরিষ্কার করা প্রয়োজন। যেহেতু তারা কীটপতঙ্গ এবং রোগের প্রজনন ক্ষেত্র হিসাবে কাজ করতে পারে, তাই হলুদ বা কুঁচকে যাওয়া পাতাগুলি সরিয়ে ফেলুন। এটি উদ্ভিদকে সামগ্রিকভাবে সুস্থ রাখে এবং সালোকসংশ্লেষণের জন্য তার সম্ভাব্য সর্বোত্তম আকারে রাখে।

রিপোটিং (Repotting): 

  • রিপোটিং করার সময়, বিদ্যমান পাত্রের চেয়ে কিছুটা বড় একটি পাত্র বেছে নিন। কোন অতিরিক্ত মাটি ঝেড়ে ফেলুন, কোন অসুস্থতা বা শিকড় পচন দেখে নিন এবং প্রয়োজন মত কেটে নিন। সতেজ ভরা পাত্রে উদ্ভিদ রাখার পর, শিকড়ের চারপাশে মাটি বসানোর জন্য হালকাভাবে জল দিন।

মৌসুমি যত্নের টিপস (Seasonal care tips):

  • ক্রমবর্ধমান মরসুমে, যা সাধারণত বসন্ত এবং গ্রীষ্মে, একটি সুষম, উচ্চ-মানের ফিড সহ পর্যায়ক্রমিক খাওয়ানো থেকে তারা উপকৃত হয়। তাদের আরও নিয়মিত সেচ প্রয়োজন। অতিরিক্ত খাওয়ানোর ফলে একটি উদ্ভিদ ক্ষতিগ্রস্থ হতে পারে, তাই সার প্যাকেজের নির্দেশাবলী অনুসরণ করতে ভুলবেন না।
  • জেড গাছগুলি শরত্কালে এবং শীতকালে কত ঘন ঘন জল দেওয়া হয় তা হ্রাস করে, চিকিত্সার মধ্যে মাটি আরও শুকিয়ে যায়। সুপ্তাবস্থায় অতিরিক্ত পুষ্টির প্রয়োজন নেই, তাই সার দেওয়া এড়িয়ে চলুন।

জেড গাছপালা, তাদের কঠোরতা এবং আবেদনময়ী চেহারা সঙ্গে, মহান houseplants তৈরি. যদিও তারা সাদা দাগের মতো সমস্যার জন্য সম্পূর্ণরূপে দুর্ভেদ্য নয়। আপনার জেড উদ্ভিদ সুস্থ এবং প্রাণবন্ত থাকতে পারে যদি আপনি আদর্শ আর্দ্রতার মাত্রা বজায় রাখেন, নিশ্চিত করুন যে এটি পর্যাপ্ত আলো পায়, ঘন ঘন ছাঁটাই করে এবং এটি পরিষ্কার করে। একটি জেড উদ্ভিদ আপনার বাড়িতে বা ব্যবসার জায়গায় সমৃদ্ধি এবং সবুজের ছোঁয়া আনতে পারে যখন সামনের অনেক বছর ধরে যথাযথ যত্ন এবং মনোযোগ দেওয়া হয়। উপরোক্ত নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করা হলে জেড উদ্ভিদের পাতা (Jade leaves) সাদা দাগ পাবে না।

অবশ্যই! আপনি যদি আরও জানতে চান, অনুগ্রহ করে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল অনুসরণ করুন: Harvest Gardening

প্রশ্ন 1. আমার জেড পাতা হলুদ হয়ে যাচ্ছে কেন (Why are my jade leaves turning yellow)?

উত্তর 1: অতিরিক্ত জল খাওয়ার ফলে জেড গাছের পাতা ঘন ঘন হলুদ হয়ে যায়, যা মূল পচে যায়।

প্রশ্ন 2. কেন আমার জেড গাছের পাতা ঝরাচ্ছে (Why is my jade plant dropping leaves)?

উত্তর 2.  আপনার জেড উদ্ভিদ অতিরিক্ত জল, জলের নিচে, বা আলো বা তাপমাত্রার আকস্মিক পরিবর্তনের কারণে পাতা হারাতে পারে। মাটি ভালভাবে নিষ্কাশন করা নিশ্চিত করুন, এটিকে পর্যাপ্ত সূর্যালোক দিন এবং এটিকে পরিমিত পরিমাণে জল দিন।

প্রশ্ন 3: কিভাবে জেড পাতা প্রচার করতে (How to propagate jade leaves)?

উত্তর 3: গাছ থেকে একটি স্বাস্থ্যকর পাতা কেটে নিন, এটিকে কয়েক দিনের জন্য শুকাতে দিন যতক্ষণ না একটি কলাস তৈরি হয়, তারপর এটিকে ভালভাবে নিষ্কাশন করা মাটিতে রাখুন এবং শিকড় এবং নতুন বৃদ্ধি না হওয়া পর্যন্ত অল্প পরিমাণে জল দিন। এইভাবে জেড পাতা (Jade leaves) প্রচার করা হয়।

Write A Comment