DIY তরল সার (DIY liquid fertilizer) একটি ব্যবহারিক এবং পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ পদ্ধতি যা ব্যাপকভাবে উপলব্ধ, প্রাকৃতিক পদার্থের সাথে উদ্ভিদকে পুষ্ট করে। অতিরিক্তভাবে পরিবেশ বান্ধব, এই সারগুলি কৃত্রিম রাসায়নিকের চাহিদা কমিয়ে দেয় যা আশেপাশের মাটি এবং বাস্তুসংস্থানকে ক্ষয় করতে পারে। উদ্যানপালকরা এই DIY পদ্ধতির মাধ্যমে তাদের গাছের পুষ্টির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রাখতে পারে, যা দোকান থেকে কেনা সারের চেয়ে বেশি সাশ্রয়ী। এই তরল সার (Liquid fertilizer) কীভাবে তৈরি হয় সে সম্পর্কে আরও জানতে সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন।

  • দানাদার সার মাটির পৃষ্ঠে প্রয়োগ করা হয় বা মাটিতে মিশ্রিত করা হয় এবং পৃথক কণার মিশ্রণ নিয়ে গঠিত। গাছগুলিকে সরাসরি মাটিতে স্প্রে করা যেতে পারে বা একটি তরল সার (Liquid fertilizer) দেওয়া যেতে পারে, যা কেবলমাত্র জলে দ্রবীভূত পুষ্টি।
  • তরল সার (Liquid fertilizer) বিশেষ করে তাজা চারা এবং পাত্রে গাছের জন্য ভালো। পুরো বৃদ্ধির ঋতু জুড়ে এবং বসন্তের শুরুতে, তারা বিছানাপত্রের গাছগুলিকেও উত্সাহ দিতে পারে।
  • তরল সারের একটি সুবিধা হ’ল গাছগুলি দ্রুত পুষ্টি গ্রহণ করে কারণ এটি তাত্ক্ষণিকভাবে মাটিতে প্রবেশ করে। অনেক কৃষক ক্রমবর্ধমান মরসুমের প্রথম দিকে এই ধরনের সার প্রয়োগ করেন যাতে দ্রুত শিকড়ের বিকাশের প্রচার করা হয় এবং প্রয়োজনে গাছকে শিকড় ধরতে সাহায্য করে।
  • তারা যে রাসায়নিক সরবরাহ করে তা অনুসারে, তরল সার মাটির pH ভারসাম্য আনতে আরও কার্যকর। তরল পছন্দগুলি প্রায়শই ফসলের জন্য একটি বুদ্ধিমান পছন্দের আরেকটি কারণ হল যে তারা স্বাস্থ্যকর উদ্ভিদে অবদান রাখতে পারে।

যদিও আপনি বাড়ির তৈরি তরল টনিকের পুষ্টির অনুপাতকে দোকান থেকে কেনা সারের মতো সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন না, তবুও আপনি বিভিন্ন উপাদান নির্বাচন করে কিছু সমন্বয় করতে পারেন।

কলার খোসা টনিক (Banana peel tonic): 

একটি সৃজনশীল এবং পরিবেশগত কলার খোসার টনিক ঘন ঘন নষ্ট হওয়া কলার খোসার স্বাস্থ্য উপকারিতা ব্যবহার করে। কলার খোসা টনিক আরো পরিবেশ বান্ধব বাগান পদ্ধতি সমর্থন করে।

দিকনির্দেশ (Directions) 

  • কলার খোসাগুলো ছোট ছোট করে কেটে নিতে হবে। টুকরোগুলো ২৪ থেকে ৪৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন।
  • আপনার গাছপালা জল স্ট্রেন করা হয়েছে যে তরল ব্যবহার করুন. এই টনিকটিতে পটাশিয়াম সহ প্রচুর খনিজ রয়েছে।

কম্পোস্ট চা টনিক (Compost tea tonic): 

কম্পোস্ট চা একটি তরল সার (Liquid fertilizer) হিসাবে তৈরি করা যেতে পারে যা আপনি যখনই উদ্ভিদের বৃদ্ধি এবং স্বাস্থ্যকে উত্সাহিত করতে চান তখন প্রয়োগ করতে পারেন।

দিকনির্দেশ (Directions)

  • প্রথমত, কম্পোস্ট থেকে যে কোনও বড় বর্জ্য কণা বের করে নিন যা সম্পূর্ণরূপে পচেনি। একটি বড় বালতিতে এক অংশ কম্পোস্ট এবং পাঁচ অংশ জল একত্রিত করুন। 
  • পুঙ্খানুপুঙ্খভাবে মেশান এবং তিন থেকে চার দিনের জন্য প্রায়ই নাড়তে ভিজিয়ে রাখুন। কঠিন পদার্থ পরিত্রাণ পেতে তরল ফিল্টার করুন।
  • কম্পোস্ট চা পাতলা করতে এবং আপনার গাছগুলিতে জল দেওয়ার জন্য জল ব্যবহার করুন। প্রতি দুই সপ্তাহে এটি প্রয়োগ করে, আপনি বৃদ্ধির মরসুমে আরও বেশি উত্পাদন চালিয়ে যেতে পারেন।

ডিমের খোসার টনিক (Eggshell tonic): 

ডিমের খোসা চায়ে ক্যালসিয়াম থাকে, একটি ভিটামিন যা বিভিন্ন গাছের জন্য ভালো। স্বাস্থ্যকর বৃদ্ধিকে উৎসাহিত করতে এবং আপনার উদ্ভিজ্জ বাগানে ফুলের শেষ পচা থেকে রক্ষা করতে, এই টনিকটি ব্যবহার করুন।

দিকনির্দেশ (Directions)

  • ক্যালসিয়াম সার তৈরি করতে এক গ্যালন জলে দশ থেকে বারোটি পরিষ্কার, খালি ডিমের খোসা সিদ্ধ করুন। ডিমের খোসাগুলোকে ছোট ছোট টুকরো করে ফেলুন।
  • ডিমের খোসাগুলো পানিতে দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। মিশ্রণটি সারা রাত ঠান্ডা হওয়ার জন্য আলাদা করে রাখুন।
  • মিশ্রণটি ছেঁকে ফেলার পরে, অবশিষ্ট তরল দিয়ে আপনার গাছগুলিকে জল দিন। এই টনিকটি মাটিকে ক্যালসিয়াম সমৃদ্ধ করে, যা উদ্ভিদ কোষের প্রাচীর নির্মাণের জন্য প্রয়োজনীয় একটি খনিজ।

কফি গ্রাউন্ড টনিক (Coffee Grounds Tonic): 

একটি উদ্ভাবনী এবং টেকসই প্রতিকার হল কফি গ্রাউন্ড টনিক। এটি মাটির গুণমান উন্নত করে এবং শক্তিশালী বৃদ্ধিকে উৎসাহিত করে।

দিকনির্দেশ (Directions)

  • ব্যবহৃত কফি গ্রাইন্ড সংগ্রহ করার পরে, শুকিয়ে নিন। 1 কাপ কফি গ্রাউন্ডের সাথে 5 গ্যালন জল মেশাতে হবে।
  • মিশ্রণটিকে কয়েকদিন বসতে দিয়ে পর্যায়ক্রমে নাড়ুন। একটি ছাঁকনি মাধ্যমে তরল ঢালা. মাটির অম্লতা বাড়ায় এবং এই টনিকের সাথে নাইট্রোজেন সরবরাহ করে।

আগাছা চা টনিক (Weed tea tonic):

খনিজ সমৃদ্ধ, কিন্তু বীজহীন, আগাছা চা আগাছা থেকে পুষ্টি গ্রহণ করে। এটি একটি টনিক তৈরির একটি প্রাথমিক পদ্ধতি যা বাড়ির গাছপালা এবং চারাগুলির জন্য বাড়ির ভিতরে বা বাইরে ব্যবহার করা যেতে পারে।

দিকনির্দেশ (Directions)

  • আগাছা টানার সময়, তাদের একটি বালতি যোগ করুন। বালতিতে জল যোগ করুন – আদর্শভাবে বৃষ্টির জল – যখন আগাছা প্রায় অর্ধেক ভরা হয়।
  • মশা যাতে পানিতে তাদের ডিম জমা না করে সেজন্য জাল দিয়ে বালতি ঢেকে দিন। কয়েক দিন বা সপ্তাহের জন্য তরকারির জন্য বালতি একা ছেড়ে দিন।
  • আগাছা ছেঁকে ফেলার পরে যে তরল অবশিষ্ট থাকে তা সার হিসাবে ব্যবহার করুন। আপনার বাগান থেকে আগাছা সরান বা আপনার কম্পোস্টে অন্তর্ভুক্ত করুন।

বাণিজ্যিক সারের জন্য একটি সস্তা, পরিবেশ বান্ধব এবং দক্ষ বিকল্প হল ঘরে তৈরি তরল সার। এই DIY সারগুলি কেবল বর্জ্যই কমায় না, তবে তারা পৃথক উদ্ভিদের চাহিদা অনুযায়ী কাস্টমাইজেশনও সক্ষম করে। উদ্যানপালকদের জন্য যারা তাদের মাটির গুণমান এবং উদ্ভিদের জীবনীশক্তি উন্নত করতে ইচ্ছুক, ঘরে তৈরি তরল সারগুলি বিবেচনা করা হয়, একটি কার্যকর বিকল্প। উপরের পদ্ধতিগুলির সাহায্যে, আপনি দ্রুত আপনার তরল সার (Liquid fertilizer) তৈরি করতে পারেন এবং এটি আপনার গাছগুলিতে প্রয়োগ করতে পারেন।

অবশ্যই! আপনি যদি আরও জানতে চান, অনুগ্রহ করে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল অনুসরণ করুন:Harvest Gardening

প্রশ্ন 1. কোন গাছে কি তরল সার ব্যবহার করা সম্ভব (Is it possible to use liquid fertilizer on any kind of plant)?

উত্তর 1. হ্যাঁ, তরল সার (Liquid fertilizer) ব্যবহার করে শাকসবজি, বাড়ির গাছপালা এবং বাগানের উদ্ভিদ সহ বেশিরভাগ উদ্ভিদ প্রজাতিকে নিষিক্ত করা যেতে পারে।

প্রশ্ন 2. জৈব তরল সারের সংজ্ঞা কি (What is the definition of organic liquid fertilizer)?

উত্তর 2. পুষ্টিতে সমৃদ্ধ, জৈব তরল সার (Liquid fertilizer) জৈব পদার্থ যেমন উদ্ভিদ এবং প্রাণী থেকে তৈরি করা হয় এবং মাটির উর্বরতা এবং উদ্ভিদের বিকাশের উন্নতিতে প্রয়োগ করা হয়।

প্রশ্ন 3. সবজির জন্য সেরা তরল সার কি (What is the best liquid fertilizer for vegetables)?

উত্তর 3. নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়ামের (N-P-K) একটি সুষম সংমিশ্রণ, যেমন 10-10-10 বা 20-20-20 সূত্র, সাধারণত উদ্ভিদের জন্য সেরা তরল সারের (Liquid fertilizer) মধ্যে পাওয়া যায়। সামুদ্রিক শৈবালের নির্যাস এবং মাছের ইমালসন হল আরও দুটি চমত্কার প্রাকৃতিক সমাধান যা স্বাস্থ্যকর সবজি বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করে।

প্রশ্ন 4. গৃহমধ্যস্থ উদ্ভিদের জন্য তরল সার কিভাবে ব্যবহার করবেন (How to use liquid fertilizers for indoor plants)?

উত্তর 4. লেবেলে নির্দেশিত হিসাবে, জলের সাথে মিশ্রিত করে তরল সার (Liquid fertilizer) পাতলা করুন। বৃদ্ধির মৌসুমে, প্রতি দুই থেকে চার সপ্তাহে এটি ব্যবহার করুন।

Write A Comment