অ্যাস্টার Asters হল সবচেয়ে কমনীয় এবং অভিযোজিত ফুলগুলির মধ্যে একটি যা আপনি আপনার বাগানে লাগাতে পারেন। তারা-আকৃতির প্রস্ফুটিত উদ্ভিদ যা বাগান এবং ল্যান্ডস্কেপগুলিতে জনপ্রিয় তারা হল asters, যা বেগুনি, নীল, সাদা এবং গোলাপী ছায়ায় তাদের বহু রঙের ফুলের জন্য পরিচিত। যদিও অ্যাস্টারের 600 টিরও বেশি প্রজাতি রয়েছে, নিউ ইংল্যান্ড এবং নিউ ইয়র্ক অ্যাস্টার দুটি হল যেগুলি প্রায়শই বাড়ির বাগানে পাওয়া যায়। ইউরোপ এবং এশিয়ার বেশিরভাগ অ্যাস্টার (Asters) বর্তমানে গ্রহাণু দ্বারা আবৃত। একটি অ্যাস্টার (Asters) গার্ডেন ডিজাইন করার বিষয়ে এখানে একটি উল্লেখযোগ্য আলোচনা রয়েছে।

  • উপযুক্ত জায়গা খুঁজে বের করুন:

হালকা অ্যাস্টার (Asters) পূর্ণ সূর্যের মধ্যে উন্নতি লাভ করে। এটি বোঝায় যে গাছগুলিকে প্রতিদিন কমপক্ষে 6 থেকে 8 ঘন্টা সরাসরি রোদের সংস্পর্শে আসতে হবে। অ্যাস্টার (Asters) সামান্য ছায়া সহ্য করতে পারে, কিন্তু তারা সম্পূর্ণ সূর্য এবং ভাল-নিষ্কাশিত মাটি পছন্দ করে।

  • মাটির প্রতিকার:

ভাল নিষ্কাশন সহ দোআঁশ মাটি অ্যাস্টার বৃদ্ধির জন্য আদর্শ। গাছের গোড়া পচে যাওয়া রোধ করার জন্য, নিশ্চিত করুন যে মাটিতে তারা স্থাপন করা হয়েছে তা সঠিকভাবে নিষ্কাশন করা হয়েছে। আপনার মাটির pH পরীক্ষা করা যেতে পারে, এবং প্রয়োজনে সংশোধন করা যেতে পারে। ভাল নিষ্কাশন এবং উর্বরতার জন্য, মাটিতে কম্পোস্ট বা ভাল পচা সার মেশান।

  • রোপণ অ্যাস্টার:

অ্যাস্টার (Asters) প্রথম তুষারপাতের অন্তত ছয় সপ্তাহ আগে, অথবা চূড়ান্ত তুষারপাতের পরে বসন্তে, শরত্কালে রোপণ করা যেতে পারে। শীতের সুপ্ততার প্রতিলিপি করার জন্য, আপনি যদি বীজ বপন করেন তবে সেগুলিকে এক ইঞ্চি গভীরে বা ফ্ল্যাটে রোপণ করুন এবং তারপরে চার থেকে ছয় সপ্তাহের জন্য ঠান্ডা করুন। শীতল, আগাছামুক্ত মাটির জন্য, আপনার গাছগুলিকে প্রচুর জল দিন এবং চারপাশে মালচ করুন।

  • বৃদ্ধির ধরণ:

অ্যাস্টারের (Asters) উচ্চতা এবং প্রস্থ পরিবর্তিত হয়, কিছু 6 ফুট পর্যন্ত লম্বা এবং 1 থেকে 4 ফুট চওড়া হয়। গাছপালা মসৃণ বা লোমযুক্ত পাতা, এবং ডেইজির মতো ফুল, এবং গুল্মবিশিষ্ট এবং সোজা হয়ে ওঠে।

  • সুরক্ষিত:

নিউ ইংল্যান্ড অ্যাস্টারের (Asters) মতো লম্বা অ্যাস্টারগুলিকে শরত্কালে উপড়ে পড়া থেকে আটকাতে, গ্রীষ্মের মাঝামাঝি গাছটিকে খাঁচা বা খাঁচায় লাগান।

  • জল দেওয়া:

তাদের প্রাথমিক বৃদ্ধির মরসুমে, নতুন অ্যাস্টার রোপণের জন্য ধ্রুবক হাইড্রেশনের প্রয়োজন হয়; তবে, একবার প্রতিষ্ঠিত হলে, তারা বরং শুষ্ক পরিস্থিতি সহ্য করতে পারে। তরুণ গাছে পর্যাপ্ত পানি দিন। নিশ্চিত করুন যে মাটি ক্রমাগত স্যাঁতসেঁতে তবে ভিজে না। রোগ সৃষ্টিকারী পাতার আর্দ্রতা রোধ করতে গাছের গোড়ায় পানি দিন।

  • নিষিক্তকরণ:

যখন রোপণের সময় আসে, মাটিতে একটি সুষম সার প্রয়োগ করুন। ক্রমবর্ধমান মরসুমে, প্রতি চার থেকে ছয় সপ্তাহে একটি সুষম তরল সার দিয়ে অ্যাস্টার (Asters) খাওয়ান। একটি ধীর-রিলিজ, সুষম ফিড বেছে নিন। প্রতি বছর বসন্তে কম্পোস্টের সাথে ½ কাপ জৈব সুষম সার যোগ করুন।

  • ছাঁটাই এবং ডেডহেডিং:

অ্যাস্টারের (Asters) প্রজাতি ছাঁটাইয়ের জন্য সর্বোত্তম সময় এবং পদ্ধতি নির্ধারণ করে। তা সত্ত্বেও, নষ্ট ফুলের রুটিন ডেডহেডিং বেশিরভাগ জাতের জন্য উপকারী। ছাঁটাই অ্যাস্টার (Asters) জন্য প্রয়োজনীয় নয়। উত্তরে জুনের শুরুতে এবং দক্ষিণে জুনের শেষের দিকে চূড়াগুলি চিমটি করা, তবে, লম্বা ধরনের ছোট এবং ঝোপঝাড় রাখবে। জুলাইয়ের শুরুর পরে নতুন বৃদ্ধি ক্লিপ করবেন না, অথবা আপনি শরত্কালে ফুলের কুঁড়ি মুছে ফেলবেন।

  • অ্যাস্টারের বংশবিস্তার:

খোলাখুলিভাবে পরাগায়ন করা বেশিরভাগ অ্যাস্টার (Asters) বীজ থেকে শুরু করা সহজ। গ্রীষ্মের প্রথম দিকে রোপণের জন্য, বসন্তের শেষের দিকে ছোট কান্ডের কাটিং রুট করুন। ভিড় এড়াতে এবং গাছগুলিকে পুনরুজ্জীবিত করতে, প্রতি দুই থেকে তিন বছর বসন্তে অ্যাস্টারগুলিকে ভাগ করুন।

  • আর্দ্রতা এবং তাপমাত্রা:

Aster blooms একটি বিস্তৃত বর্ণালী জুড়ে তাপমাত্রা সহনশীলতা প্রদর্শন করে। সর্বাধিক আর্দ্রতা এবং আর্দ্রতার ভারসাম্য থাকলে বেশিরভাগ প্রজাতি গ্রীষ্মের সবচেয়ে উষ্ণতম তাপমাত্রায়ও বেঁচে থাকতে পারে। যদিও এই গাছগুলি খুব কমই তাদের কঠোরতার সীমার মধ্যে ঠান্ডায় ভোগে, তারা শীতকালে অতিরিক্ত সুরক্ষা পেতে পারে।

  • প্রধান কীটপতঙ্গ এবং উদ্ভিদ রোগ:

এফিড, মাইট, জাপানি বিটল এবং থ্রিপস সহ অপ্রীতিকর পোকামাকড়ও কদাচিৎ অ্যাস্টারে (Asters) যেতে পারে। লেইস বাগ, স্পাইডার মাইট এবং এফিডের জন্য সন্ধান করুন। আক্রান্ত হলে নিমের তেল বা কীটনাশক সাবান ব্যবহার করুন। উপরন্তু, উপযুক্ত ব্যবধান, জল দেওয়ার পদ্ধতি এবং সাধারণ বাগানের স্বাস্থ্যবিধি এগুলি এড়াতে সাহায্য করবে।

সামগ্রিকভাবে, অ্যাস্টার (Asters) হল অভিযোজনযোগ্য এবং তুলনামূলকভাবে কম রক্ষণাবেক্ষণের গাছ যা তাদের প্রাণবন্ত পুষ্পের সাথে বাগানের উন্নতি করতে পারে। উদ্যানপালকরা ক্রমবর্ধমান অ্যাস্টার পছন্দ করেন কারণ তারা বাগানে একটি সুন্দর এবং রঙিন পপ যোগ করে, বিশেষ করে গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুতে। বার্ষিকভাবে, উদ্যানপালকরা অ্যাস্টার (Asters) এর একটি শ্বাসরুদ্ধকর প্রদর্শন উপভোগ করতে পারে যদি তারা সঠিক ক্রমবর্ধমান অবস্থা এবং যত্ন প্রদান করে। আপনি যদি উপরে বর্ণিত সমস্ত পদ্ধতি অনুসরণ করেন তবে আপনার বাগানে সফলভাবে অ্যাস্টার চাষ করতে সক্ষম হওয়া উচিত।

অবশ্যই! আপনি যদি আরও জানতে চান, অনুগ্রহ করে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল অনুসরণ করুন: Harvest Gardening

প্রশ্ন ১. কিভাবে বীজ থেকে অ্যাস্টার হত্তয়া (How to grow aster from seed)?

উত্তর 1. ভাল নিষ্কাশনকারী মাটিতে 1/8 ইঞ্চি গভীরে বীজ রোপণ করে, মাটিকে আর্দ্র রেখে এবং একটি রৌদ্রোজ্জ্বল জায়গায় বীজ রেখে অ্যাস্টার বীজ থেকে জন্মানো যেতে পারে। অঙ্কুরোদগম হতে 7 থেকে 14 দিন সময় লাগে।

প্রশ্ন ২. কখন অ্যাস্টার ফুল ফোটে (When do asters bloom)?

উত্তর 2. সাধারণত আগস্ট থেকে অক্টোবরের মধ্যে, গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুতে অ্যাস্টার ফুল ফোটে। বিশেষ ধরনের এবং বৃদ্ধির পরিবেশ এটি কিছুটা পরিবর্তন করতে পারে।

প্রশ্ন ৩. অ্যাস্টার কি বহুবর্ষজীবী (Are asters perennials)?

উত্তর 3. Asters প্রকৃতপক্ষে perennials হয়. তারা গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুতে ফুল ফোটে এবং প্রতি বছর ফিরে আসে।

প্রশ্ন 4: অ্যাস্টারের সবচেয়ে সাধারণ প্রকারগুলি কী কী (What are the most common types of asters)?

উত্তর 4: Heath অ্যাস্টার (Symphyotrichum ericoides), নিউ ইয়র্ক অ্যাস্টার (Symphyotrichum novi-belgii), এবং New England অ্যাস্টার (Symphyotrichum novae-angliae) হল অ্যাস্টারের তিনটি জনপ্রিয় জাত।

Write A Comment