তাদের বৈচিত্র্যময় প্রজাতি এবং সূক্ষ্ম ফুলের জন্য বিখ্যাত, অর্কিডগুলিকে সবচেয়ে বিদেশী এবং সুন্দর ফুলের উদ্ভিদ হিসাবে বিবেচনা করা হয়। এই চমত্কার গৃহমধ্যস্থ গাছপালা সঠিক যত্নের সাথে বিকাশ লাভ করতে পারে, যে কোনও অঞ্চলে পরিমার্জনার অনুভূতি নিয়ে আসে। আপনি একজন পাকা উদ্ভিদ উত্সাহী হন বা একজন নবাগত আপনার প্রথম অর্কিড বাড়ানোর চেষ্টা করছেন, এই বইটি আপনাকে অভ্যন্তরীণ অর্কিড যত্নের (Indoor orchid care) জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ধারণা এবং কৌশলগুলি অফার করবে৷

25,000-এর বেশি প্রজাতি এবং 100,000-এর বেশি হাইব্রিড সহ, অর্কিডগুলি বৃহত্তম উদ্ভিদ পরিবারের অন্যতম সদস্য। বৈচিত্র্য থাকা সত্ত্বেও বেশিরভাগ অর্কিডের একই রকম যত্নের চাহিদা রয়েছে। অর্কিডের ভালো যত্নের (Orchid care) জন্য যতটা সম্ভব সুনির্দিষ্টভাবে তাদের আদি বাসস্থানের প্রতিলিপি করা অপরিহার্য।

অর্কিড জন্য আলো প্রয়োজনীয়তা (Lighting requirements for orchids)

সরাসরি সূর্যালোকের পরিবর্তে, যা তাদের পাতা ঝলসাতে পারে, অর্কিডগুলি উজ্জ্বল, পরোক্ষ আলো পছন্দ করে। তারা পূর্ব বা পশ্চিমমুখী জানালা পছন্দ করে, প্রয়োজনে গ্রো লাইট যুক্ত করে। উজ্জ্বল আলোতে অর্কিডের সরাসরি আলোর প্রয়োজন হলেও, কম আলোতে থাকা অর্কিডগুলির জন্য ফিল্টার করা আলো প্রয়োজন। একটি মাঝারি আলোর স্তরের অর্কিডগুলির জন্য একটি মাঝারি জায়গা প্রয়োজন, যেমন একটি ফিল্টার করা অবস্থান দক্ষিণমুখী জানালার কাছাকাছি বা পশ্চিমমুখী জানালায় কাঁচের কাছাকাছি।

সঠিক ভাবে অর্কিড যত্নের জন্য আদর্শ তাপমাত্রা (The ideal temperature for proper orchid care)

অর্কিডের জন্য আদর্শ তাপমাত্রার পরিসীমা হল 60-80°F (15-27°C)। তাদের স্থানীয় পরিবেশের প্রতিলিপি করার জন্য, তারা রাতে তাপমাত্রায় ডুবতে পছন্দ করে। কিন্তু সিম্বিডিয়াম এবং ডেনড্রোবিয়ামের মতো শীতল জন্মানো অর্কিডগুলির রাতে কমপক্ষে 50°F (10°C) এবং দিনের বেলা 60-70°F (15-21°C) তাপমাত্রার প্রয়োজন হয়। Cattleya, Oncidium, এবং Paphiopedilum হল মধ্যবর্তী ক্রমবর্ধমান অর্কিডের উদাহরণ যেগুলির জন্য দিনের তাপমাত্রা 65-75°F (18-24°C) এবং রাতের তাপমাত্রা কমপক্ষে 55°F (12°C) প্রয়োজন। উষ্ণ বর্ধনশীল অর্কিড, যেমন ফ্যালেনোপসিস এবং ভান্দা, দিনের বেলা 70-85° ফারেনহাইট এবং রাতে এবং শীতকালে 60° ফারেনহাইটের মধ্যে থাকে। সঠিক আর্দ্রতার স্তর বজায় রাখাও অপরিহার্য। সাধারণভাবে বলতে গেলে, অর্কিডের 50-70% আর্দ্রতা প্রয়োজন। একটি হিউমিডিফায়ার ব্যবহার করে, গাছের কাছাকাছি জলের ট্রে রেখে বা প্রায়শই পাতাগুলিকে কুয়াশা দিয়ে, আপনি বাতাসে আর্দ্রতা বাড়াতে পারেন।

জল এবং খাওয়ানো (Watering and feeding)

অর্কিডের যত্নে (Orchid care), অতিরিক্ত জল দেওয়া একটি সাধারণ ত্রুটি। জল দেওয়ার মধ্যে, বেশিরভাগ অর্কিডগুলি কিছুটা শুষ্ক হতে পছন্দ করে। শিকড় পচা এড়াতে, আপনার অর্কিডগুলিকে একটি ভাল সেচ দিন, নিশ্চিত করুন যে জল সম্পূর্ণভাবে শেষ হয়ে গেছে। আপনার বাড়ির অবস্থার উপর নির্ভর করে সপ্তাহে একবার আপনার গাছগুলিতে প্রচুর পরিমাণে জল দেওয়া উচিত। নরম পানিতে লবণ রয়েছে যা গাছের ক্ষতি করতে পারে, তাই পরিবর্তে ঘরের তাপমাত্রার পানি ব্যবহার করুন।

অর্কিড খাওয়ানোর জন্য পানিতে দ্রবণীয় একটি সুষম সার প্রয়োজন। বিশেষ করে অর্কিডের জন্য তৈরি একটি সার নিয়োগ করুন; ক্রমবর্ধমান মরসুমে, এই সার প্রতি দুই সপ্তাহে দেওয়া উচিত; সুপ্ত মৌসুমে, এটি কম ঘন ঘন প্রয়োগ করা উচিত। সার প্যাকেজ নির্দেশাবলী অনুযায়ী সঠিক তরলীকরণ এবং প্রয়োগের জন্য।

পটিং এবং রিপোটিং অর্কিড (Potting and repotting the orchid)

সাধারণত, অর্কিড নির্দিষ্ট অর্কিড পাত্রে জন্মায় যেগুলিতে নিষ্কাশনের জন্য প্রচুর গর্ত থাকে। সাধারণত স্ফ্যাগনাম মস, পার্লাইট এবং বাকল দিয়ে তৈরি একটি ভাল-নিষ্কাশনকারী অর্কিড পটিং মিশ্রণ ব্যবহার করুন। শক্তিশালী শিকড় বিকাশের নিশ্চয়তা দিতে, আপনার অর্কিডকে প্রতি এক থেকে দুই বছর পর পর বা পাত্রের মাঝারি ক্ষয় হলে পুনঃপুন করুন। অর্কিড তার ফুলের চক্র শেষ করার পরে রিপোটিং করা ভাল।

রক্ষণাবেক্ষণ এবং ছাঁটাই (Maintenance and pruning)

আপনার অর্কিডের স্বাস্থ্য বজায় রাখার জন্য এটি নিয়মিত যত্ন নেয়। নতুন বিকাশের জন্য, কোন মৃত বা হলুদ পাতা মুছে ফেলুন এবং কাটা ফুলের স্পাইকগুলি ক্লিপ করুন। আপনার অর্কিডে মেলিবাগ, এফিডস এবং স্পাইডার মাইটের মতো কীটপতঙ্গের জন্য নজর রাখুন। যদি আপনি কোন সংক্রমণ খুঁজে পান, নিম তেল বা কীটনাশক সাবান দিয়ে অবিলম্বে তাদের চিকিত্সা করুন।

উপসংহারে, আপনি আপনার অর্কিডগুলির জন্য আদর্শ পরিবেশ তৈরি করতে পারেন এবং এই অর্কিড যত্নের (Orchid care) পরামর্শগুলি অনুসরণ করে বৃদ্ধি এবং প্রস্ফুটিতকে উত্সাহিত করতে পারেন। কারণ অর্কিডগুলি তাদের পারিপার্শ্বিক পরিবর্তনের জন্য সংবেদনশীল হতে পারে, ধৈর্য্য এবং বিস্তারিত মনোযোগ অপরিহার্য। ইনডোর অর্কিড সঠিক রক্ষণাবেক্ষণের সাথে আপনার বাড়িতে স্থায়ী কমনীয়তা এবং সৌন্দর্য প্রদান করতে পারে।

অবশ্যই! আপনি যদি আরও জানতে চান, তাহলে অনুগ্রহ করে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল অনুসরণ করুন: Harvest Gardening

প্রশ্ন 1: কীভাবে অর্কিডগুলিকে ধাপে ধাপে পুনরুজ্জীবিত করা যায় (How to make orchids rebloom step by step)?

উত্তর 1: অর্কিড পুনঃফুলের জন্য, তাদের উজ্জ্বল, পরোক্ষ আলো, মাসিক সুষম সার প্রয়োগ এবং রাতের তাপমাত্রা 10-15° ফারেনহাইট হ্রাসের প্রয়োজন। নতুন বৃদ্ধির জন্য, ফুলের চক্রের পরে ব্যয়িত ফুলের স্পাইকটি কেটে ফেলুন।

প্রশ্ন 2: ফুল ফোটার পর কীভাবে অর্কিডের যত্ন নেবেন (How to orchid care after flowering)?

উত্তর 2: যখন একটি অর্কিড ফুল ফোটানো হয়, তখন ব্যয়িত ফুলের স্পাইকটি সরিয়ে দিন, এটিকে সামান্য জল দিন, এটিকে কিছু পরোক্ষ রোদ দিন এবং নিশ্চিত করুন যে নতুন বৃদ্ধির জন্য পরিবেশ যথেষ্ট আর্দ্র।

প্রশ্ন 3: অর্কিড প্রচারের জন্য কেইকি পদ্ধতি কী (What is the keiki method for propagating orchids)?

উত্তর 3: একটি ছোট শাখা থেকে একটি নতুন উদ্ভিদ জন্মানো, যাকে “কেকি” বলা হয়, যা একটি অর্কিডের কাণ্ডে জন্মায়, এটি কেইকি পদ্ধতি নামে পরিচিত। প্রায় 2-3 ইঞ্চি লম্বা একাধিক শিকড় স্থাপন করার পরে কেইকিকে আলতোভাবে সরানো এবং পৃথকভাবে পাত্র করা যেতে পারে।

Write A Comment