পাত্রে বাড়িতে বাঁধাকপি বাড়ানো (Growing cabbage at home in pots) একটি ফলপ্রসূ এবং দরকারী অভিজ্ঞতা হতে পারে। যাদের বাইরের জায়গা সীমিত তাদের জন্য, কন্টেইনার বাগান করা একটি নমনীয় বিকল্প যা আপনাকে সরাসরি আপনার প্যাটিও বা বারান্দায় খাস্তা, তাজা বাঁধাকপি বাড়াতে দেয়।

বাঁধাকপি বাড়ানোর জন্য আদর্শ পাত্র নির্বাচন করা (Selecting the Ideal Container for Growing Cabbage):

  • এমন পাত্র নির্বাচন করুন যা বাঁধাকপিকে বিকাশের জন্য পর্যাপ্ত জায়গা দেবে, বিশেষত ন্যূনতম 12 ইঞ্চি (30 সেমি) গভীরতা এবং তুলনামূলক প্রস্থ সহ।
  • জলাবদ্ধতা এড়াতে, পাত্রে ড্রেনেজ গর্ত আছে তা নিশ্চিত করুন।

বাঁধাকপির প্রকার নির্বাচন:

  • ছোট বা ছোট বাঁধাকপির (Cabbage) জাত নির্বাচন করুন, যেমন “মিনি হেড”, “কোপেনহেগেন মার্কেট,” বা “রেড এক্সপ্রেস,” যা কন্টেইনার বাগান করার জন্য উপযুক্ত।

কম্পোস্ট এবং সার:

  • প্রিমিয়াম পটিং মাটি ব্যবহার করুন যা সহজে নিষ্কাশন হয় এবং জৈব পদার্থ দ্বারা সুরক্ষিত। যে মাটি সামান্য অম্লীয় থেকে নিরপেক্ষ (pH 6.5 থেকে 7.0) পর্যন্ত বাঁধাকপি গাছের জন্য আদর্শ। রোপণের আগে, হয় কম্পোস্ট বা ধীরে-মুক্ত সুষম সার মিশিয়ে নিন।

বাঁধাকপি বাড়ানোর জন্য কীভাবে বাঁধাকপির বীজ রোপণ করবেন (How to plant cabbage seeds for growing cabbage):

  • শেষ প্রত্যাশিত তুষারপাতের ছয় থেকে আট সপ্তাহ আগে, ভিতরে বীজ শুরু করুন বা একটি নার্সারি থেকে বীজ কিনুন।
  • পাত্রে, বীজ বা চারাগুলিকে 12-18 ইঞ্চি (30-45 সেমি) দূরে রাখুন।

রক্ষণাবেক্ষণ এবং যত্ন:

  • নিশ্চিত করুন যে মাটি ক্রমাগত স্যাঁতসেঁতে থাকে তবে ভেজা নয়।
  • পাতা শুকাতে এবং অসুস্থতা প্রতিরোধ করার জন্য সকালে প্রথম জিনিস জল.
  • পাত্রগুলি এমন জায়গায় রাখতে হবে যেখানে তারা প্রতিদিন কমপক্ষে ছয় ঘন্টা সূর্যালোক পাবে।
  • প্রতি দুইবার পানিতে দ্রবণীয়, সুষম সার প্রয়োগ করুন

রোগ এবং পোকামাকড়:

  • ক্রমবর্ধমান বাঁধাকপিকে প্রভাবিত করে এমন সাধারণ কীটপতঙ্গ থেকে সতর্ক থাকুন, যেমন স্লাগ, কৃমি এবং এফিড। কীটনাশক সাবান ব্যবহার করুন, সঙ্গী রোপণ, বা শারীরিক প্রতিবন্ধকতা নিয়ন্ত্রণ করতে।
  • ক্লাবরুট এবং কালো পচা রোগগুলি বাঁধাকপিকে প্রভাবিত করতে পারে। এই সমস্যাগুলি এড়াতে, আপনার ফসল ঘোরান এবং ওভারহেড সেচ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

সমাবেশ:

  • মাথা শক্ত হয়ে গেলে এবং কাঙ্খিত আকারে পৌঁছে গেলে, বাঁধাকপি সংগ্রহের জন্য প্রস্তুত। একটি ধারালো ছুরি দিয়ে শিকড় থেকে মাথাটি কেটে ফেলুন। গাছের বৃদ্ধিতে বাধা না দিয়ে ধীরে ধীরে বাইরের পাতা সংগ্রহ করাও সম্ভব।

সঠিক পাত্রের আকার নির্বাচন করা, ভালভাবে নিষ্কাশন করা মাটি ব্যবহার করা এবং পর্যাপ্ত সূর্যালোক এবং জল সরবরাহ করা পাত্রে সফলভাবে বাঁধাকপি জন্মানোর জন্য অপরিহার্য (Growing cabbage in containers successfully)। বাঁধাকপির ফসল রক্ষা করার জন্য, কীটপতঙ্গ এবং অসুস্থতার জন্য নিয়মিত পরিদর্শন করা অপরিহার্য। উপযুক্ত ব্যবধান এবং সার দ্বারা শক্তিশালী বৃদ্ধি এবং প্রচুর ফসল তোলার সুবিধা হয়।

প্রশ্ন 1: বাঁধাকপি বাড়ানোর জন্য (Growing cabbage), কোন হাইড্রোপনিক সিস্টেম সবচেয়ে ভাল কাজ করে?

উত্তর 1: NFT (নিউট্রিয়েন্ট ফিল্ম টেকনিক) এবং DWC (ডিপ ওয়াটার কালচার) সিস্টেমগুলি সাধারণত হাইড্রোপনিক্সে বাঁধাকপি বাড়ানোর জন্য ব্যবহৃত হয়।

প্রশ্ন 2: আমি কীভাবে শীতকালে ক্রমবর্ধমান বাঁধাকপিকে হিম থেকে রক্ষা করব (Growing cabbage in the winter)?

উত্তর 2: তুষারপাত থেকে তরুণ গাছপালা রক্ষা করতে, তাদের ক্লোচ বা সারি কভার দিয়ে ঢেকে দিন। মাটি নিরোধক করতে সাহায্য করার জন্য গাছের গোড়ায়ও মালচ প্রয়োগ করা উচিত।

প্রশ্ন 3: বীজ থেকে বাঁধাকপি বাড়ানোর জন্য কোন তাপমাত্রা আদর্শ (Growing cabbage from seed)?

উত্তর 3: বীজ থেকে বাঁধাকপি শুরু করার সময়, সুপারিশকৃত তাপমাত্রা পরিসীমা 60-75°F (15-24°C)। বাঁধাকপির জন্য, এই তাপমাত্রার পরিসর সর্বোত্তম সম্ভাব্য বীজ অঙ্কুরোদগম এবং চারা বৃদ্ধিকে উৎসাহিত করে।

Write A Comment